পর্ব -০১ : ফরিদপুরে সদর সমবায় অফিসার বিরাজ কুন্ডের বিরুদ্ধে উৎকোচ গ্রহনসহ বিভিন্ন অভিযোগ

সাইমুর রহমান , প্রতিনিধি, ফরিদপুর:
ফরিদপুর জেলার সদর উপজেলার কানাইপুর ইউনিয়নে কর্মরত কালব্ভুক্ত রিলায়েন্স কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ,কানাইপুর,ফরিদপুর এর সমবায়ীদের হয়রারীসহ তাদের নিকট থেকে নানা কৌশনে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ পাওয়া গেছে। এই প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী এনায়েত হোসেন এ ঘটনায় ফরিদপুর জেলা প্রশাসকসহ সমবায় অধিদপ্তরে লিখিত অভিযোগ প্রেরণ করেছেন।
অভিযোগে প্রকাশ, রিলায়েন্স কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ, এর গত ২০১৮-২০১৯ অর্থ বর্ষের অডিট কালব্ কর্তৃক সম্পাদন করা হয়,নিরীক্ষা চলাকালীন সময় সমিতিতে কিছু ভূল ত্রুটি পরিলক্ষিত হলে গত ৯/৩/২০ইং তারিখে স্মারক নং- ৩১/২০২০-১৩ মূলে উক্ত বিষয়ের উপর কালব্ তথ্য চেয়ে চিঠি প্রেরন করলে উক্ত চিঠির চাহিদা পত্র ও জবাব গত ১৮/০৩/২০ইং তারিখে লিখিত ভাবে ফরিদপুর জেলার কালব্ ম্যানেজার জনাব মোঃ নাসির উদ্দিন এর কার্যালয় প্রেরন করা হয়।
সমিতির কোন সদস্য বা কমিটির কোন অভিযোগ না থাকলেও উক্ত অডিট নোটের উপর ভিত্তি করে ফরিদপুর সদর উপজেলার সমবায় অফিসার জনাব বিরাজ মোহন কুন্ডু উক্ত সমিতি ১৭/০১/২১ ইং তারিখে পরিদর্শন করার জন্য তাহার স্বাক্ষরীত এক চিঠি দিয়ে সদর উপ-জেলা সহকারী পরিদর্শক জনাব গোলাম হায়দার কে সাথে নিয়ে উক্ত সমিতি পরিদর্শন করেন এ সময় তাহারা বিভিন্ন কাগজ পত্র ও লেজার সহ অনান্য কাগজ পত্র নিরীক্ষা করেন,তাহাতে কিছু ভূল ত্রুটি থাকলে আমাদেরকে তাহা সংশোধন করার পরামর্শের পাশাপাশি যাওয়া আসা বাবদ নগদ ৫০,০০০/=(পঞ্চাশ হাজার) টাকার দাবী করে নগদ ২০ হাজার টাকা নিয়ে আসেন বলে অভিযোগে প্রকাশ। বাকী ৩০ ত্রিশ হাজার টাকা এক সপ্তাহের মধ্যে সদর উপজেলা সমবায় অফিসার বিরাজ মোহন কুন্ডু তাহার অফিসে পৌছায় দেওয়ার কথা বলেন।
এ বিষয়ে সমিতির কর্মকর্তা এনায়েত হোসেন আমাদের জানান, আরও দাবীকৃত টাকা না দেওয়ায় আমাদের সমিতির উপর ক্ষিপ্ত হয়েছেন এবং পরবর্তীতে তিনি আমাদের জেল জরিমানা করার জন্য হুমকি দেন। তিনি আরও জানান, জাতীয় সমবায় দিবস/২০২০ এ সদস্য হিসেবে উক্ত দিবস আয়োজনে যুক্ত ছিলাম। পরবর্তীতে দিবসের হিসাবসহ মুল্যায়ন সভা করার জন্য সদর উপজেলা সমবায় অফিসার জনাব বিরাজ মোহন কুন্ডু কে অনুরোধ জানালে তিনি আমাদের উপর আরও ক্ষিপ্ত হন।
লিখিত অভিযোগে আরও প্রকাশ, আমাদের সমিতির বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করে, কোন সদস্য বা ব্যবস্থাপনা কমিটির কোন অভিযোগ ছাড়াই সদর উপজেলা সমবায় অফিসার জনাব বিরাজ মোহন কুন্ডু ষড়যন্ত্র মূলক ভাবে আমাদের একজন ঋণ গ্রহীতাকে তিনি ডেকে নিয়ে উপজেলায় সংরক্ষিত কাগজপত্রাদি দেখিয়ে সমিতির বিরুদ্ধে নেতিবাচক মন্তব্য করেন।
এ অফিসার ইতিপূর্বে তিনি ফরিদপুর সদর উপজেলার কৃঞ্চনগর ইউনিয়ন বহুমুখী সমবায় সমিতির নির্বাচনে ফরমে সত্যায়িত যাচাই স্বাক্ষরের জন্য ফাইল আটকিয়ে ৫ হাজার টাকা আদায় করেন।

উক্ত সমিতির কর্মকর্তা এনায়েত হোসেন জানান, এ ধরনের অফিসারের যদি বিচার না হয়,তাহলে সমবায় আন্দোলন গড়ে উঠবে না,আমরা কাজের আগ্রহ হারাবো।

এ বিষয়ে ফরিদপুর সদর উপজেলার সমবায় অফিসার জনাব বিরাজ মোহন কুন্ডুর সাথে যোগাযোগ করা হলে তিনি অভিযোগ অস্বীকার করেন।

এ বিষয়ে ফরিদপুর জেলা সমবায় কর্মকর্তা জানান,অভিযোগ পেলে যথাযথ ব্যবস্থা নেয়া কর্তৃপক্ষের নির্দেশনা পাইলে।

অপর দিকে, ফরিদপুর জেলা সমবায় ইউনিয়ন এর সভাপতি শেখ ফয়েজ আহমেদ ফরিদপুর এক্সপ্রেস কে জানান,উক্ত কর্মকতার বিরুদ্ধে বেশ কিছুদিন যাবৎ অভিযোগ আসছে আমাদের কাছে। আমরা বিষয়গুলো নিয়ে সভা করে কর্তৃপক্ষকে ইতিমধ্যে জানিয়েছি। #